প্রাকৃতিক সম্পদ

নাটোর জেলার গুরুদাসপুর উপজেলার চাঁপিলা ইউনিয়নের ৮ নং ওয়ার্ডের ধানুড়া গ্রামের মির্জা মামুদ মরা খালের তীরে জনৈক মোনতাজ আলী কর্তৃক ৩ (তিন) বছর আগে স্থাপিত ৪০ ফিট গভীর স্যালো টিউবওয়েল থেকে গ্যাস উদগীরন হচ্ছে মর্মে চাঁপিলা ইউনিয়নের চেয়ারম্যানের নিকট থেকে সংবাদ পাওয়ার পর ০৯/০৩/২০১১ তারিখ সকল ১১:০০ টায় উপজেলা নির্বাহী অফিসার, গুরুদাসপুর এবং গুরুদাসপুর থানার এস.আই ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

 

উপজেলা নির্বাহী অফিসার, গুরুদাসপুর প্রতিবেদনে জানান যে, চাঁপিলা ইউনিয়নের চেয়ারম্যান, মেম্বার, সাংবাদিকসহ উপস্থিত লোকজনের মাধ্যমে এবং সরেজমিনে তদন্তকালে জানা যায় টিউবওয়েলটি সংস্কার করার জন্য ১.৫ (দেড়) ইঞ্চি ব্যাসার্ধের পাইপ দ্বারা সংস্কারকালে ৮/৩/১১ তারিখ বিকাল ৫:০০ টায় উক্ত টিউবওয়েল থেকে শব্দ বের হতে থাকে এবং ২-২.৫ ফিট উচ্চতায় আগুন জ্বলতে থাকে। বর্তমানে ঘটনাস্থলে নিরাপত্তার স্বার্থে চতুর্দিকে বেষ্টনী দিয়ে রাখা হয়েছে এবং ঘটনাস্থলে পুলিশ মোতায়েন করা হয়েছে। বিষয়টি নাটোর জেলা প্রশাসনের পক্ষ থেকে বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়কে অবহিত করা হয়েছে।

 

এছাড়া নাটোর জেলায়  এখন পর্যন্ত তেমন কোন খনিজ সম্পদ আবিষ্কৃত হয়নি। তবে এ জেলায় উল্লেখযোগ্য সংখ্যক বালুমহাল রয়েছে । এ সমস্ত বালুমহাল এ জেলার লালপুর ও সিংড়া উপজেলায় রয়েছে ।