মেনু নির্বাচন করুন
ইনোভেশন কর্নার

উদ্ভাবন প্রকল্প

 

 

প্রকৌঃ মোঃ ওয়াজেদ আলী

নির্বাহী প্রকৌশলী, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর

নাটোর জেলা, নাটোর।

e-mail :  ee.natore@dphe.gov.bd

Mobile No : 01716-303427

১.  উদ্ভাবনী উদ্যোগের শিরোনামঃ পল্লী অঞ্চলে পানি সরবরাহ ব্যবস্থার উন্নয়ন

 

২.  সমস্যার সংক্ষেপ্ত বিবরণঃ

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে স্থাপিত নলকূপগুলো অনেক সময় সাময়িক ভাবে অচল হয়ে পড়ে। উপকার ভোগীগনের এক্ষেত্রে অফিসে এসে অথবা মোবাইলে সমস্যার কথা জানাতে হয়। সকল প্রক্রিয়া সম্পন্ন করে নলকূপটি সচল হতে প্রায় ৬-৮ দিন সময় লেগে যায়। বিদ্যমান পদ্ধতিতে সমস্যা ও সমাধানের বিষয়ে নির্বাহী প্রকৌশলী তাৎক্ষনিক ভাবে জানতে পারেন না। এতে অনেক সময় দীর্ঘ সুত্রিতার সৃষ্টি হয়। ফলে উপকার ভোগীগণ পানীয় জলের কষ্ট ভোগ করেন।

 

৩.  সমাধান

 

  সমাধান প্রক্রিয়ার বিবরণঃ

 

(১) 

বিদ্যমান পদ্ধতিতে সেবা গ্রহীতা অচল নলকূপের অভিযোগ নলকূপ মেকানিককে মোবাইলে অথবা অফিসে গিয়ে অবহিত করে। এক্ষেত্রে নূন্যতম ৩০-৪০ টাকা খরচ হয় এবং ক্ষেত্রবিশেষে অফিসে আসতে হয়। প্রসত্মাবিত পদ্ধতিতে সেবা গ্রহীতা অচল নলকূপ সম্পর্কে অভিযোগ গুলো নলকূপ মেকানিক অথবা উপ-সহকারী প্রকৌশলীকে মোবাইলে জানাতে পারবে। এক্ষেত্রে খরচ হবে ৩-৫ টাকা এবং সেবা গ্রহীতার যাতায়াতের প্রয়োজন হবে না।

(২)

বিদ্যমান পদ্ধতিতে নলকূপ মেকানিক অভিযোগ গুলো উপ-সহকারী প্রকৌশলীর সাথে আলোচনামেত্ম ব্যবস্থা গ্রহণ করে এবং এতে ৬-৮ দিন সময় ব্যয় হয়। প্রসত্মাবিত পদ্ধতিতে আলোচনা ও সমাধানের জন্য ৫ দিন সময় নির্ধারন করা হয়েছে।

(৩)

বিদ্যমান পদ্ধতিতে সেবা গ্রহীতার অভিযোগ গুলো নির্বাহী প্রকৌশলীর দপ্তরকে তাৎক্ষনিক ভাবে জানানোর কোন ব্যবস্থা নেই। প্রসত্মাবিত পদ্ধতিতে উপ-সহকারী প্রকৌশলী অভিযোগ গুলো e-mail এর মাধ্যমে নির্বাহী প্রকৌশলীর দপ্তরকে তাৎক্ষনিক ভাবে অবগত করবে।

(৪)

বিদ্যমান পদ্ধতিতে অভিযোগ গুলো শুধুমাত্র উপ-সহকারী প্রকৌশলীর দপ্তরে রেজিষ্টারভূক্ত করা হয়। প্রসত্মাবিত পদ্ধতিতে অভিযোগ গুলো নির্বাহী প্রকৌশলীর দপ্তরেও রেজিষ্টারভূক্ত করার ব্যবস্থা রাখা হয়েছে।

(৫)

বিদ্যমান পদ্ধতিতে মাসিক প্রতিবেদন ছাড়া সমস্যা সমাধানের হালনাগাদ তথ্য নির্বাহী প্রকৌশলীর দপ্তর জানতে পারে না। প্রসত্মাবিত পদ্ধতিতে সমস্যা গুলো সমাধানের হালনাগাদ তথ্য তাৎক্ষনিক ভাবে উপ-সহকারী প্রকৌশলী কর্তৃক e-mail এর মাধ্যমে নির্বাহী প্রকৌশলীর দপ্তরকে জানানোর ব্যবস্থা রাখা হয়েছে এবং এতে নির্ধারিত সময়ে সমস্যা গুলোর সমাধান না হলে নির্বাহী প্রকৌশলীর দপ্তর কার্যকরী ব্যবস্থা নিতে পারবেন ।

 

 

 

Innovation Content Type

কর্ম পরিকল্পনা


Share with :

Facebook Twitter