মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C

নাটোরের উল্লেখযোগ্য কলকারখানা

নর্থ বেঙ্গল সুগার মিলস্ লিঃ

নর্থ বেঙ্গল সুগারমিলস্ লিঃ নাটোর জেলার লালপুর উপজেলা সদর গোপালপুর-এ অবস্থিত। এটি ১৯৩৩সালে স্থাপিত বাংলাদেশের চিনি শিল্পের একটি প্রাচীন ও ঐতিহ্যবাহী শিল্পপ্রতিষ্ঠান। তৎকালে এ মিলের মালিকানা ব্যক্তিগত ছিল, যার মালিক ছিলেনমেসার্স সুরুজমাল ও নাগরমাল। পরবর্তীতে ১৯৬৫ সালে মিলটি রাষ্ট্রীয়মালিকানায় আসে। জাভা হতে ক্রয়কৃত পুরাতন এ মিলটিতে ১৯৮৪ সাল হতে ১৯৯০ সালেরমধ্যে মিলের মাড়াই ক্ষমতা বাড়িয়ে দৈনিক ১,২২০ মেট্রিক টন হতে বাড়িয়ে ১,৫০০মেট্রিক টন করা হয়েছে। বর্তমানে মিলের বার্ষিক চিনি উৎপাদন ক্ষমতা ১৫,০০০মেট্রিক টন।

এ মিল জোন এলাকায় আবাদযোগ্য জমির পরিমান প্রায় ৫০ হাজারএকর, চাষী সংখ্যা প্রায় ৩৫-৪০ হাজার। এ এলাকায় পর্যপ্ত পরিমান আখ চাষ হওয়ায়এখানকার চাষীদের আখ একমাত্র অর্থকরী ফসল। মিলের ৮টি নিজস্ব খামার রয়েছেযার মোট জমির পরিমান ৪,৮৭৮ একর। কারখানা ও আবাসিক এলাকা; ১৮টি আখ ক্রয়কেন্দ্র এবং বাণিজ্যিক খামার মিলিয়ে মিলের নিজস্ব জমির পরিমান ৪,৯৫৯.৬২৭৫একর।

নর্থ বেঙ্গল সুগার মিলে ১,২৩৮ জন কর্মকর্তা, স্থায়ী ও মৌসুমীকর্মচারী এবং শ্রমিকের অনুমোদিত পদ থাকলেও বর্তমানে সব মিলিয়ে ৯৭০ জনকর্মরত রয়েছে। কর্মকর্তা কর্মচারীদের সুবিধার্থে মিল এলাকায় নিজস্বব্যবস্থাপনায় ১টি ট্রেনিং কমপ্লেক্স, ১টি মাধ্যমিক বিদ্যালয়, ৫টি ক্লাব, ১টি চিকিৎসা কেন্দ্র এবং ৬০১টি আবাসন রয়েছে।

গত মৌসুমে নিজস্ব খামারহতে ৩৪,০০০ মেট্রিক টন আখ সরবরাহ পাওয়া গেছে। বিগত মাড়াই মৌসুমে ২,৫০,০০০মেট্রিক টন আখ মাড়াই করে ১৯,১২৫.০০ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রাথাকলেও ২,৫৯,৩১২ মেঃ টন আখ মাড়াই করে ১৯,৯৬৩.৭০ মেট্রিক টন চিনি উৎপাদিতহয়েছে।

স্বাধীনতা উত্তরকাল হতে সুগার মিলটি আর্থ সামাজিক উনয়নকার্যক্রমের আওতায় মিলজোন এলাকায় রাসত্মাঘাট, কালভার্ট তৈরীর জন্য ১০.৪৮কোটি টাকা এবং শিক্ষা কার্যক্রমের সহায়তা হিসেবে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ৪২.৮৭ লক্ষ্য টাকা অনুদান হিসেবে ব্যয় করেছে।

যোগাযোগঃ ফোন - ০৭৭২৫-৭৫০২২

 

নাটোর সুগার মিলস্ লিঃ

নাটোরসুগার মিলস্ লিঃ নাটোর সদর উপজেলার নাটোর শহরের অতি নিকটবর্তী স্থানেঅবস্থিত। হেভি মেকানিক্যাল কমপ্লেক্স, তক্ষশিলা, পাকিসত্মান হতে ক্রয়কৃতমিলটি ১৯৮২ সালে স্থাপিত হয় এবং ১৯৮৪-১৯৮৫ সালে প্রথম উৎপাদন শুরু করে। এরদৈনিক আখ মাড়াই ক্ষমতা ১,৫০০ মেট্রিক টন এবং বার্ষিক চিনি উৎপাদন ক্ষমতা১৫,০০০ মেট্রিক টন।

কারখানা ও কলোনী এবং ফার্ম/ইক্ষু ক্রয় কেন্দ্রেমোট ৯৭.৫৫ একর জমি রয়েছে। নাটোর সুগার মিলে ১,০৮৪ জন কর্মকর্তা, স্থায়ী ওমৌসুমী কর্মচারী এবং শ্রমিক অ কর্মরত রয়েছে।

এ মিল জোন এলাকায়আবাদযোগ্য জমির পরিমান প্রায় ৫৩ হাজার একর। এলাকায় পর্যপ্ত পরিমান আখ চাষহওয়ায় এখানকার চাষীদের আখ একমাত্র অর্থকরী ফসল। মিল জোন এলাকায় ৫২ টি ইক্ষুক্রয়কেন্দ্র রয়েছে।

ডিজিটাল পুর্জি প্রোগ্রামের জন্য বাংলাদেশ চিনি ওখাদ্য শিল্প সংস্থা           আন্তর্জাতিকভাবে ‘‘মার্কস’’ ২০১০ পুরস্কারেভূষিত হয়েছে।

 

যমুনা ডিষ্টিলারী লিমিটেড

নাটোরজেলা শহরের অতি নিকটবর্তী স্থানে নাটোর সুগার মিলস্ লিঃ সংলগ্ন এলাকায়যমুনা ডিষ্টিলারী লিমিটেডঅবস্থিত। শিল্প প্রতিষ্ঠানটি মূলতঃ সুগার মিলসমূহের চিটাগুড়(মোলাসেস) প্রক্রিয়া করে প্লেইন স্পিরিট উৎপাদন করে থাকে।গণপ্রজাতন্ত্রী চীন-এর চায়না ন্যাশনাল কেমিক্যাল কমপ্লেক্স কর্পোরেশন-এরপ্রযুক্তিতে ১৯৮৯ সাল হতে বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু করে।

যমুনাগ্রুপের মালিকানাধীন এ ডিষ্টিলারীজের দৈনিক উৎপাদন ক্ষমতা ১০,০০০ লিটার।নাটোরে দু’টি সুগার মিল থাকায় কাঁচামালের সহজলভ্যতার কারণে মিলটি এখানেস্থাপিত হয়ে থাকতে পারে বলেই প্রতীয়মান হয়। মিলে বর্তমানে কর্মরত লোকবল ১১০জন।

যোগাযোগঃ ফোন - ০৭৭১-৬২৪৫২